কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ ঘোষণা করেছে, এর শীর্ষ স্তরের এসওসি (সিস্টেম-অন-চিপ) যা ২০২১ সালে কিছু বৃহত্তম ফ্ল্যাগশিপ স্মার্টফোন কে চালিত করবে।

কোয়ালকমের স্ন্যাপড্রাগন সামিট ২০২০ এর সময় নতুন চিপসেট ঘোষণা করা হয়- একটি বার্ষিক অনুষ্ঠান যেখানে চিপ নির্মাতা পরবর্তী প্রজন্মের ফোনের জন্য তার সর্বশেষ প্রযুক্তি উন্মোচন করে।

পরবর্তী ফ্ল্যাগশিপ কোয়ালকম চিপসেট ের ঘোষণা টি আকর্ষণীয় করে তোলে নতুন বৈশিষ্ট্য যা ভবিষ্যতে স্মার্টফোনে সক্ষম হবে।

পূর্ববর্তী 865 চিপ স্যামসাং গ্যালাক্সি S20 রেঞ্জ, OnePlus 8 সিরিজ এবং Xiaomi, LG, সনি এবং আরো অনেক কিছু থেকে হ্যান্ডসেট পাওয়া গেছে – যার মানে নতুন স্ন্যাপড্রাগন 888 2021 সালের কিছু বৃহত্তম হ্যান্ডসেটে তার পথ খুঁজে পেতে পারে

নীচে আপনি নতুন স্ন্যাপড্রাগন 888 সম্পর্কে আপনার যা জানা প্রয়োজন সবকিছু পাবেন।

lapprocessorrammemorygpudisplayweight 

চেজ কেটে ফেলো

  • এটা কি?ফ্ল্যাগশিপ ফোনের পরবর্তী প্রজন্মের ক্ষমতা পাওয়ার জন্য একটি টপ-টায়ার চিপসেট
  • কখন বের হবে?প্রথম হ্যান্ডসেট Q1 2021 সালে আসবে

স্ন্যাপড্রাগন ৮৮৮

(ছবি কৃতজ্ঞতা: কোয়ালকম)

স্ন্যাপড্রাগন ৮৮৮ মুক্তির তারিখ

  • প্রথম ফোন: Q1 2021 সালে আসার আশা করা হচ্ছে

আপনি নিজেই স্ন্যাপড্রাগন ৮৮৮ কিনতে পারবেন না – বরং আপনি একটি নতুন স্মার্টফোন কিনবেন যার ভেতরে চিপসেট আছে।

প্রথম স্ন্যাপড্রাগন 888 ফোন Q1 2021 সময় বিক্রি হবে বলে আশা করা হচ্ছে, এবং কোয়ালকম ইতোমধ্যে নিশ্চিত করেছে যে বেশ কিছু নির্মাতা আসন্ন ডিভাইসে চিপ ব্যবহার করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এর মানে হচ্ছে আসুস, ব্ল্যাকশার্ক, লেনোভো, এলজি, মেইজু, মোটোরোলা, নুবিয়া, রিয়েলমি, ওয়ানপ্লাস, অপ্পো, শার্প, সনি, ভিভো, শিয়াওমি এবং জেডটিই থেকে হ্যান্ডসেটগুলো ৮৮৮ চিপ নিয়ে গর্ব করবে।

আমরা জানি যে একটি কোম্পানি স্ন্যাপড্রাগন ৮৮৮ এর সাথে স্মার্টফোন বানাবে না, কোয়ালকম নিজেই টেকরাডারকে নিশ্চিত করেছে যে তারা তাদের নিজস্ব স্মার্টফোন তৈরি করবে না

স্ন্যাপড্রাগন ৮৮৮: ক্যামেরা

স্যামসাং গ্যালাক্সি S20 FE

(ছবি কৃতজ্ঞতা: টেকরাডার)
  • ট্রিপল আইএসপি: তিনটি ক্যামেরা ছবি বা ভিডিওর জন্য একসাথে কাজ করছে
  • বার্স্ট ক্যাপচার: এক সেকেন্ডে 120 ছবি, সব 12MP
  • 4K HDR ভিডিও: 120fps এ রেকর্ড এবং প্লেব্যাক

মোবাইল ফটোগ্রাফারদের জন্য সুখবর, যেহেতু স্ন্যাপড্রাগন 888 চিপসেট এর সাথে নতুন ক্যামেরা সম্পর্কিত বৈশিষ্ট্য নিয়ে এসেছে।

একটি বড় সংযোজন হল ট্রিপল আইএসপি (ইমেজ সিগন্যাল প্রসেসর), যা হ্যান্ডসেটতাদের একাধিক ক্যামেরায় ট্রিপল কনকারেন্সি অফার করতে অনুমতি দেয়।

ওটার কি মানে? মূলত, স্ন্যাপড্রাগন 888 সঙ্গে স্মার্টফোন একসাথে 4K HDR ভিডিওর তিনটি স্ট্রিম ক্যাপচার করতে সক্ষম হবে। উদাহরণস্বরূপ, পিছনের আল্ট্রা-ওয়াইড, ওয়াইড এবং টেলিফটো লেন্স থেকে তিনটি ভিডিও ফিড হতে পারে, অথবা একই সময়ে দুটি রিয়ার ক্যামেরা এবং একটি ফ্রন্ট-ফেসিং ক্যামেরা থেকে ভিডিও রেকর্ডিং হতে পারে।

এটি ভিডিও সম্পাদকদের জন্য বিশেষভাবে উপযোগী হতে পারে, যারা শুধুমাত্র একটি ডিভাইস থেকে সম্পাদনা করার জন্য তিনটি পৃথক ভিডিও ফাইল দিয়ে শেষ হবে।

স্ন্যাপড্রাগন ৮৮৮ এর ট্রিপল আইএসপি ফটোগ্রাফারদেরও সাহায্য করতে পারে। আপনি ট্রিপল ফটো ক্যাপচার সুবিধা নিতে পারবেন, আপনাকে তিনটি ভিন্ন লেন্স থেকে তিনটি ছবি তোলার ক্ষমতা দিতে পারবেন, একই সময়ে, প্রতিটি শাটার ল্যাগ ছাড়া 28MP পর্যন্ত।

ভিডিও রেকর্ডিং-এর মত, এটি একটি ডিভাইস থেকে তিনটি ছবি উৎপাদন করবে – প্রতিটি লেন্সের উপর ভিত্তি করে একটু ভিন্ন দৃষ্টিভঙ্গি প্রদান করবে।

এই ক্ষমতা পটভূমিতে ও তিনটি ক্যামেরা একসাথে চলতে দেয়, তাই এমনকি যখন আপনি শুধুমাত্র একটি ব্যবহার করছেন, এটি তাদের মধ্যে তাৎক্ষণিকভাবে স্যুইচ করতে পারে, তাই অদলবদল করার সময় কোন বিলম্ব নেই, বলুন, আল্ট্রা-ওয়াইড এবং টেলিফটো.

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮-এ তার বার্স্ট ক্যাপচার প্রযুক্তি উন্নত করেছে, হ্যান্ডসেটগুলো চিপ প্যাকিং করে এক সেকেন্ডে ১২০টি ছবি তোলার ক্ষমতা প্রদান করে, সবগুলোই ১২এমপিতে। যে কেউ অ্যাকশন বা খেলাধুলা করতে চান তাদের জন্য উপকারী, এবং কোয়ালকম বলছে যে এটি স্ন্যাপড্রাগন ৮৬৫ এর চেয়ে ৩৫% দ্রুত।

স্ন্যাপড্রাগন 888 এছাড়াও লো-লাইট ফটোগ্রাফি উন্নত করতে সেট করা হয়েছে, একটি নতুন স্থাপত্য যা খুব কম আলোতে শট ধারণ করতে সক্ষম, 0.1 লাক্স নিচে.

১০-বিট HDR HEIF ছবি (এবং ভিডিও) ক্যাপচারের জন্য সমর্থন আছে, যা আপনাকে এক বিলিয়নেরও বেশি রঙের ছবি তোলার অনুমতি দেয়। আপনি 10-বিট ের ছবি ধারণ, সংরক্ষণ এবং প্রদর্শন করতে সক্ষম হবেন, পূর্বে 8-বিট থেকে উপরে.

পাশাপাশি ট্রিপল 4K HDR ভিডিও ক্যাপচার, স্ন্যাপড্রাগন 888 সঙ্গে স্মার্টফোন 120fps (প্রতি সেকেন্ডে ফ্রেম) 4K ভিডিও ক্যাপচার এবং প্লেব্যাক সক্রিয় করার অপশন থাকবে, যখন গণনামূলক HDR ভিডিও ক্যাপচার চরম গতিশীল পরিসীমা সঙ্গে রেকর্ডিং অনুমতি দেয় – 4K ভিডিও রেটে একাধিক এক্সপোজার সমন্বয় এটি শুধুমাত্র ভিডিও রেকর্ডিং য়ের জন্য নয়, ভিডিও কলের জন্যও সাহায্য করবে।

স্ন্যাপড্রাগন 888 এছাড়াও ছবি একটি ক্রিপ্টোগ্রাফিক সীল অন্তর্ভুক্ত করার অনুমতি দেয়, যা নিশ্চিত করে যে তারা নকল বদলে আসল ছবি।

স্ন্যাপড্রাগন ৮৮৮: গেমিং

রেজার ফোন 2

(ছবি কৃতজ্ঞতা: টেকরাডার)

  • মসৃণ গেমিং: 144Hz ডিসপ্লে এবং 144fps গেমপ্লে জন্য সমর্থন
  • দ্রুত সাড়া সময়: ইনপুট প্রতিক্রিয়া 20% পর্যন্ত উন্নত
  • পরিবর্তনশীল হার ছায়া: বৃহত্তর বিশ্ব, গ্র্যান্ড পর্যায়, আরো নিমজ্জিত গেম

গেমারএসওসি উপর স্ন্যাপড্রাগন এলিট গেমিং স্যুট অন্তর্ভুক্তি সঙ্গে খাওয়ানো হয়, যা ফোনে বেশ কিছু বৃদ্ধি নিয়ে আসে.

এখানে সবচেয়ে বড় বৈশিষ্ট্য 144Hz ডিসপ্লে, এবং 144fps গেমিং জন্য সমর্থন. এটি সম্ভব নতুন অ্যাড্রেনো 660 GPU যা স্ন্যাপড্রাগন 888 মধ্যে নির্মিত, যা কোয়ালকম দাবি করে যে “অ্যাড্রেনো জিপিইউ কার্যক্ষমতার সবচেয়ে উল্লেখযোগ্য আপগ্রেড” – যা আমরা পরীক্ষা করব যখন প্রথম হ্যান্ডসেট 2021 সালে অবতরণ করা হবে।

আরেকটি নতুন বৈশিষ্ট্য হল কোয়ালকম গেম কুইক টাচ, যা স্পর্শ ইনপুট প্রতিক্রিয়া সময় উন্নত করে – আপনার শারীরিক ক্রিয়া অবিলম্বে ডিজিটাল জগতে অনুবাদ করা নিশ্চিত করা.

কোয়ালকম বলছে যে এটি স্ন্যাপড্রাগন ৮৬৫ এর উপর ১০% দ্বারা ১০% উন্নত করেছে, ৯০এফপিএস-এ ১৫% এবং ৬০এফপিএস-এ ২০% – যার পরেরটি মোবাইলে সংখ্যাগরিষ্ঠ গেম খেলা হয়।

এর চেয়েও ভালো, প্রতিক্রিয়া সময়ের উন্নতি রজন্য নির্মাতা বা গেম ডেভেলপারদের কাছ থেকে আর কোন বাস্তবায়নপ্রয়োজন নেই – এটি সব গেম, সব ঘরানার, বাক্সের ঠিক বাইরে ইনপুট উন্নত করবে.

একটি নতুন স্ন্যাপড্রাগন 888 গেমিং বৈশিষ্ট্য যা ডেভেলপারদের কাছ থেকে কাজ প্রয়োজন হবে পরিবর্তনশীল হার শেডিং.

এটি একসাথে পিক্সেল গ্রুপ করার প্রক্রিয়া, এবং কম পিক্সেল ছায়া, যা শেষ ব্যবহারকারীর কাছে দৃশ্যমান নয়, কিন্তু 40% কম পিক্সেল ছায়া সঙ্গে এটি অন্য কোথাও সম্পদ মুক্ত.

এর মানে আমরা বৃহত্তর বিশ্ব, গ্র্যান্ড স্টেজ, এবং আরো নিমজ্জিত গেম দেখতে পারি, সঙ্গে এটি গেম কর্মক্ষমতা 30% পর্যন্ত উন্নতি রজন্য অনুমতি. পূর্বে এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র হাই-এন্ড পিসি এবং কনসোলে উপলভ্য ছিল।

স্ন্যাপড্রাগন 888 এছাড়াও Xbox ক্লাউড স্ট্রিমিং, গুগল স্টেডিয়াম, এবং আমাজন লুনা জন্য সমর্থন বৈশিষ্ট্য, গেম স্ট্রিমিং সেক্টর বৃদ্ধির জন্য হ্যান্ডসেট ভালভাবে প্রস্তুত.

সামগ্রিকভাবে, কোয়ালকম বলছে যে ৮৮৮ সালে তাদের নতুন অ্যাড্রেনো ৬৬০ জিপিইউ ৩৫% দ্রুত গ্রাফিক্স রেন্ডারিং এবং তার পূর্বসূরির চেয়ে ২০% ভালো বিদ্যুৎ দক্ষতা প্রদান করে।এর ক্রিও ৬৮০ সিপিইউ ইতোমধ্যে ২৫% পর্যন্ত কর্মক্ষমতা বৃদ্ধি এবং ২৫% পর্যন্ত উন্নত বিদ্যুৎ দক্ষতা প্রদান করে।

জিপিইউ এবং সিপিইউ উভয়ই দীর্ঘ সময় ধরে তাদের কর্মক্ষমতা বজায় রাখতে সক্ষম হবে – যা কোয়ালকম দাবি করে যে কিছু প্রতিদ্বন্দ্বী তা করে না।

লঞ্চের সময় কল অফ ডিউটি মোবাইল, ফোর্টনাইট এবং PUBG সব নাম চেক করা হয়েছিল, তাই আমরা ফ্ল্যাগশিপ অ্যান্ড্রয়েড ফোনে অদূর ভবিষ্যতে ঐ শিরোনামগুলির কিছু সুনির্দিষ্ট উন্নতি দেখতে পাচ্ছি।

Reader Interactions

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *